শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | MANIPUR: মণিপুরের প্রতিষ্ঠা দিবসে কেন্দ্রের সমালোচনা বিরোধীদের

Sumit | ২১ জানুয়ারী ২০২৪ ১৪ : ০৪Sumit Chakraborty


বীরেন ভট্টাচার্য,দিল্লি: ৮ মাস ধরে উত্তপ্ত মণিপুর। অশান্তি বিধ্বস্ত মণিপুরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সম্পূর্ণ উদাসীন কেন্দ্রীয় সরকার। যদিও সে রাজ্যের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে এক্স অ্যাকাউন্টে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের সমস্ত রাজ্যে সফর করলও, এখনও একদিনও মণিপুরে পা রাখেননি তিনি। উত্তরপূর্বের একটি গুরুত্বপূর্ণ রাজ্য সম্পর্কে প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় সরকারের উদাসীনতাকে ফের সামনে এনেছে ইন্ডিয়া জোটভুক্ত দলগুলি।
সংসদের বিগত অধিবেশনগুলিতে মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী মোদির বিবৃতির দাবি করেছেন বিরোধী শিবিরের সাংসদরা। যদিও বিরোধীদের সেই দাবি খারিজ করে দেওয়া হয়েছে। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীকে সংসদে আসতে বাধ্য করত এবং তাঁর বিবৃতির দাবিতে শেষ পর্যন্ত লোকসভায় অনাস্থা প্রস্তাব আনে ইন্ডিয়া জোট। তবে এত কিছুর পরেও মণিপুরে কেন্দ্রের থেকে কোনও গঠনমূলক পদক্ষেপ করা হয়নি। আজ রাজ্যটির প্রতিষ্ঠা দিবসে প্রধানমন্ত্রী মোদি এক্স অ্যাকাউন্টে লিখেছেন, "মণিপুরের প্রতিষ্ঠা দিবসে রাজ্যের বাসিন্দাদের শুভেচ্ছা জানাই। ভারতের অগ্রগতিতে বিরাট অবদান রয়েছে মণিপুরের। রাজ্যটির সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতি আমরা গর্ব অনুভব করি। আমি মণিপুরের উন্নয়নের জন্য শুভ কামনা জানাই।" সাধারণ একটি শুভেচ্ছা জানালেও, সেখানে শান্তি ফেরানোর কোনও আবেদন করেননি তিনি। মণিপুরের অশান্তিরও কোনও উল্লেখ করা হয়নি।
কেন্দ্রীয় সরকারের তরফে মণিপুরের প্রতি এই উদাসীনতা নিয়েই তোপ দেগেছে বিরোধী শিবির। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, "প্রধানমন্ত্রী মোদি মণিপুরের প্রতিষ্ঠা দিবসে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন। যদিও ২০২৩ এর ৩ মে থেকে উত্তপ্ত মণিপুরে যাওয়ার তিনি সময় পাননি অথবা হাজার কষ্ট, যন্ত্রণায় জর্জরিত মণিপুরে যাওয়ার চিন্তা করেননি। সেখানকার মানুষের দুর্দশা অব্যাহত। মণিপুরে হিংসা অব্যাহত। যদিও প্রধানমন্ত্রী নীরবতা বজায় রেখেছেন এবং সেখানকার রাজনৈতিক দল ও নেতাদের সঙ্গে আলোচনা করার প্রয়োজন মনে করেননি। সামাজিক মাধ্যমে শুভেচ্ছা জানানো প্রধানমন্ত্রীর দ্বিচারিতার আরও একটি উদাহরণ।" গত বাদল অধিবেশন চলাকালীন ৩ আগষ্ট রাজ্যসভায় মণিপুর নিয়ে আলোচনার দাবি করেছিলেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও ব্রায়েন। সেই দাবি মানা হয়নি। এদিন মণিপুরের প্রতিষ্ঠা দিবসে ডেরেকের বক্তব্য,"২১ জানুয়ারি মণিপুর, মেঘালয় এবং ত্রিপুরার প্রতিষ্ঠা দিবস। ৮ মাসের বেশি সময় ধরে বিধ্বস্ত মণিপুর। যদিও কোনও হেলদোল নেই প্রধামন্ত্রী মোদি এবং কেন্দ্রীয় সরকারের।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



01 24